Home Forums Discourse সাধারন শুধূ সাধারন নয়

  • সাধারন শুধূ সাধারন নয়

    Posted by subhendu-pan on March 22, 2024 at 6:37 am

    সাধারন শুধূ সাধারন নয় এটা নতুন ভাবে তুলে ধরতে কি করতে পারি?

    subhendu-pan replied 6 months ago 3 Members · 3 Replies
  • 3 Replies
  • aleek

    Member
    March 23, 2024 at 5:15 am

    সাধারণ আর অসাধারণে বস্তুগত পার্থক্য কিছু নেই বলে আমার মত। যে কোন বস্তু বা ধারণা অসাধারণ হয় তার নির্দিষ্ট কিছু গুণাবলী না বিচার করে এবং নির্দিষ্ট কিছু গুণ বিচার করে।

    যেমন, সাধারণ ট্যাক্সিচালক হাজার টাকা কুড়িয়ে পেয়ে ফেরত দিলে আমরা অসাধারণ বলি। কারন সাধারণত কেউ ফেরত দেয় না। খেটে খাওয়া লোক আরো দেবে না এইটে সমাজের ধারণা। যেন পয়সাওয়ালা লোক কুড়িয়ে পেলে তার দরকার নেই বলে ফেরত দিতোই।

    অথচ ফেরত দেওয়াটা কিন্তু সত্যিই সাধারণ হওয়ার কথা। সেটাই স্বাভাবিক হওয়ার কথা। কিন্তু হয়নি। কারন মানুষের ওই দিকটাই সামাজিক চাপে হারিয়ে যাচ্ছে প্রায়। মানে এই গুণটা আর ইম্পরট্যাণ্ট বলে কনসিডার হচ্ছে না।

     

    তেমনই কোন নির্দিষ্ট ধারণা যেটা স্বাভাবিক ছিলো কিন্তু বিভিন্ন প্রভাবে এখন দেখা যায় না, এমন দিক ছবিতে তুলে ধরতে পারলেই অসাধারন ব্যাপারটা ধরা যেতে পারে। It’s kind of showing the most unexpected idea at most unexpected place.

    প্রাথমিক স্তরে এটা দৃশ্যাঙ্গ দিয়েই হয়। যেমন খুব ছোট্ট উদাহরণ – স্যাচুরেশান বা কন্ট্রাস্ট একটু বেশি হলে অনেকে ছবিকে অসাধারণ মনে করে। ভিতরে যে মনোভাব কাজ করে তা আমার মনে হয় এই কারনেই যে বাস্তবে ওইরকম রঙ দেখা যায় না অথচ দর্শক বিশ্বাস করে বাস্তবে রঙ  বা কন্ট্রাস্ট ওইরকমই হওয়া উচিৎ ছিলো। কিন্তু সে দেখতে পাচ্ছে না। পোর্ট্রেটও তাই – মানুষ মনে করে তাকে কোন বিশেষ মত অত্যন্ত সুন্দর (!) হওয়া উচিৎ ছিলো, কিন্তু সে বাস্তবে সুন্দর নয়। ফলত ছবিতে সে নিজের না হওয়া সৌন্দর্য দেখতে চায়।

    মানুষের মনের সামাজিক বিন্যাস বুঝতে পারলে এইটে আরো ধারণা করা যায়, কোন ব্যাপারটা মানুষ অসাধারণ মনে করতে পারে। এইটে করতে গিয়ে অনেকে “visual shock” গোছের জায়গাতেও পৌঁছে যান। ওই আনএক্সপেক্টেড ব্যাপারটা ধরতে গিয়ে। মানুষের মাথার জায়গায় ফুটবল ধরে ফেলে অসাধারণত্ব ধরতে যান। আমার মতে এইটে প্রকৃত পথ নয়। আরো একটু গভীরে ধারণাগত ভাবে ভাবতে পারলে সম্ভাবনা আরো বাড়ে।

    শৈল্পিক ভাবে অসাধারণত্ব দেখানো মানে আসলে সাধারণের মধ্যে অসাধারণের গুণ দেখানো। সেইটে দৃশ্যত আবিস্কার করাই আসল শিল্প। স্কেল, ইন্টেন্সিটি আর ভিস্যুয়াল রেটোরিক অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে এইভাবে ভাবলে।

    আর একটা পদ্ধতি আছে, যেটা সহজ মনে হলেও সহজ নয়। সেইটে হল সাধারণকে অত্যন্ত সাধারণভাবেই ধরে ফেলা। বিশ্বাস রাখা সাধারণ তার নিজের সাধারণত্বের গুণেই অসাধারণ। সারা বিশ্বজুড়ে সব্বাই অসাধারণ হওয়ার চেষ্টা করছে। সেই চেষ্টাটাই ঝেড়ে ফেলতে পারলে হয়তো প্রকৃত অসাধারণ চোখে ধরা দেয়। ছোট্ট জিনিসের মধ্যেও বিশালত্বের আভাস দেখা যায়। আমি বেশ কিছুদিন এই পথে চলি। তবে এ পথ সবার নয় সে বিষয়ে আমি নিশ্চিত!

     

  • avik

    Member
    March 23, 2024 at 5:39 am

    যেকোনো সাধারণ বস্তু তার পারিপার্শ্বিকতা এবং দৃষ্টিভঙ্গি এর উপরে নির্ভর করে অসাধারন হয়ে ওঠে বলে আমার ধারণা.

  • subhendu-pan

    Member
    March 23, 2024 at 6:21 am

    এর রেওয়াজ আমি কিভাবে শুরু করবো ?

Log in to reply.

>