Portrait Masterclass
The most difficult thing for me is a portrait. You have to try and put your camera between the skin of a person and his shirt.
~ Henri Cartier-Bresson
ফোটোগ্রাফার মাত্রেই পোর্ট্রেটের প্রতি একটা আলাদা টান থাকেই। ফোটোগ্রাফির জগতে সেই প্রথম যুগ থেকেই পোর্ট্রেট তোলা হয়েছে অবিরত। সুকুমার শিল্প বা বাণিজ্যিক প্রয়োজন দুভাবেই পোর্ট্রেট নিয়ে কাজ হয়েছে নিয়মিত। মজার বিষয় হল পোর্ট্রেট অঙ্কনশিল্পেরও একটি গুরুত্বপূর্ণ জায়গা জুড়ে আছে ফলে পরবর্তীকালে যখন ফোটোগ্রাফি জন্ম নিল অঙ্কনশিল্পের বেশ কিছু মানুষজন বেশ ভয়ই পেয়েছিলেন। কারন ফোটোগ্রাফ যখন কারো পোর্ট্রেট অবিকল তুলতে পারছে তখন কি আর অঙ্কনশিল্পীদের প্রয়োজন হবে?
সময়টা তখন ১৮৪০-৫০। ফোটোগ্রাফির প্রথম যুগে সবচেয়ে বেশি তোলা হত পোর্ট্রেটই। একজন অঙ্কনশিল্পীকে দিয়ে পোর্ট্রেট করানো সাধারণ মানুষের সাধ্যের মধ্যে প্রায় ছিলো না। ফোটোগ্রাফ এসে ব্যাপারটা সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়লো। সে সময় ছোট ড্যাগারেটাইপ পোর্ট্রেট খুবই জনপ্রিয় হয়েছিলো। পোর্ট্রেট তখনও কেবল মানুষটিকে যথাসম্ভব বাস্তবভাবে দেখানোর মধ্যেই সীমাবদ্ধ। তারপর ১৯০০ সালের পর থেকে যখন অঙ্কনশিল্পে ছাঁদভাঙা ডাডাইজম বা সাররিয়্যালিজমের জন্ম হল, ফোটোগ্রাফিও থেমে থাকেনি। ক্ল্যাসিক ঘরানা থেকে বেরিয়ে এসে ফোটোগ্রাফিতেও আধুনিকতার জন্ম ১৯০০ সালের পর থেকে। ১৯০০ সালের পর থেকে পোর্ট্রেট ফোটোগ্রাফিতেও বদল আসতে শুরু করে। স্টুডিও পোর্ট্রেট-এর সাজানো গোছনো ছবি থেকে এই সময়েই বাইরে রাস্তাঘাটে সাধারণ মানুষের সাধারণ পোর্ট্রেট তোলা শুরু হতে থাকে। সেই সময় থেকে আজও পোর্ট্রেট তার স্বমহিমায় ফোটোগ্রাফির জগতে অসম্ভব জনপ্রিয় একটি ধারা হয়ে রয়েছে।
Abraham Lincoln / Photographer - Nicholas H Shepherd / 1846-47
This daguerreotype is the earliest-known photograph of Abraham Lincoln, taken at age 37 when he was a frontier lawyer in Springfield and Congressman-elect from Illinois. (Source - www.loc.gov)
Robert Cornelius / Self-portrait / 1839, Oct-Nov
The first ever Selfie. Early daguerreotype required a long exposure time, ranging from three to fifteen minutes, making the process nearly impractical for portraiture. (Source - www.loc.gov)
Eugène Pelletan / Photographer - Felix Nadar / 1855–59
The glaring eyes, tousled hair, and deliberate pose of Pierre-Clément-Eugène Pelletan (1813–1884) vividly suggest the fiery, passionate prose of his essays on art, philosophy, history, social issues, the nature of progress, and liberty. (Source - www.metmuseum.org)
সময়ের সাথে সাথে পোর্ট্রেট এর ধারণারও অনেক বিস্তার ও পরিবর্তন হয়েছে। ক্ল্যাসিক পোর্ট্রেট থেকে ফোটোগ্রাফি ধীরে ধীরে আধুনিক পোর্ট্রেট এর দিকে ঝুঁকেছে। মোবাইল ফোন আসার পর পোর্ট্রেট ফোটোগ্রাফিতে আবার নতুন করে জনপ্রিয় হয়েছে সেলফি (সেলফ পোর্ট্রেট)। সাথে সাথে ক্যামেরা আরো অত্যাধুনিক হয়ে ওঠাতে টেকনিক্যাল দিকেও অনেক কিছু খেয়াল রাখার প্রয়োজন হয়ে পড়ছে এই সময়ে। যেমন পোস্ট প্রসেস বা রিটাচিং আগে করা হলেও এই সময়ের মত এত গুরুত্বপূর্ণ ছিলো না। অথবা যদি ফোকাল লেন্থ-এর ব্যবহার এর কথা ধরা যায় – আগে ৭০-৮৫ এই রেঞ্জ-এই মূলতঃ পোর্ট্রেট তোলা হত। তার যুক্তিযুক্ত কারণও ছিলো বা আছে এখনও। তবুও আধুনিক ফোটোগ্রাফিতে পোর্ট্রেট ফোটোগ্রাফিতে অনেকসময়েই ওয়াইড বা আলট্রা ওয়াইড (১০-১৫ মিমি) লেন্সও ব্যবহার হয়। তাতে ডিসটর্শন ছাড়াও ঠিক কী কী পরিবর্তন আসে ছবিতে সেগুলো ভালোভাবে জানা দরকার।
আলোর ব্যবহার ভালো করে না বুঝলে পোর্টেট এ এগোনো মুশকিল। তেমনই ভালো করে বোঝা দরকার মানুষের মুখ বা অন্যান্য যা কিছুরই পোর্ট্রেট তোলা হচ্ছে তার আকার এবং প্রকাশভঙ্গী।
তার পর সবার ওপরে রয়েছে ব্রেসঁ সাহেবের ওই উক্তি – যার অর্থ হল আপনার অনুভব যদি সামনের মানুষটির পোর্ট্রেট তোলার সময় তার মনের বা মননের আন্দাজ না পায় তাহলে সার্থক পোর্ট্রেট হবে কী করে? টেকনিক্যাল জ্ঞান দিয়ে এ রহস্যের সমাধান করা যায় না।
এই সমস্ত কিছু নিয়ে ঠিকঠাক আলোচনা একসাথে একজায়গায় পাওয়া যায় না। সেই উদ্দেশ্যেই পোর্ট্রেট মাস্টারক্লাস ডিজাইন করা হয়েছে।
প্রকল্প ভিত্তিক শিক্ষা (Project Based Learning)
ঋষি অন রাইডের বর্তমান ফোটোগ্রাফি শিক্ষণপদ্ধতি প্রকল্প ভিত্তিক শিক্ষা অনুসরন করে। অর্থাৎ শিক্ষণীয় বিষয়গুলি আলোচনার পরে প্রত্যেক অংশগ্রহণকারীকে একটি ফোটোগ্রাফি প্রোজেক্ট নিতে হয়ে এবং ছবি তুলে জমা দিতে হয়। এর থেকে সবগুলি বা নির্বাচিত কিছু কাজ ঋষি অন রাইডের বিভিন্ন প্রকাশনামাধ্যম – ব্লগ, ই-বুক বা প্রদর্শনীর মাধ্যমে প্রকাশিত হয়।
পোর্ট্রেট মাস্টারক্লাস একটি ই-বুক প্রোজেক্ট। এই প্রোজেক্টের অংশগ্রহণকারীদের ছবিগুলি ঋষি অন রাইড সম্পাদিত ই-বুকে প্রকাশিত হবে।
8 Days | 20+ Hours
Live & Recording Access
মূল শিক্ষণীয় বিষয়
আলোর ব্যবহার
স্টুডিও এবং আউটডোর আলোর প্রকৃতি ও ব্যবহার। বিশেষ ক্ষেত্রে দুরকম আলোর মিশ্রণ পদ্ধতি। বিভিন্ন ধরণের কৃত্রিম আলোর পরিচয়।
লেন্স ব্যবহার
নর্ম্যাল, টেলি এবং ওয়াইড লেন্স এর ব্যবহার। বিভিন্ন ধরণের পোর্ট্রেটের ক্ষেত্রে প্রযোজ্য লেন্স সেটিংস।
বিভিন্ন ধরণের পোর্ট্রেট অ্যাপ্রোচ
লাইফস্টাইল, ফ্যাশান, কর্মাশিয়াল পোর্ট্রেট। সোলো বা অ্যাম্বিয়েন্ট ধরণ। সাজানো পোর্ট্রেট এবং ক্যান্ডিড এর প্রকৃতি।
ক্ল্যাসিক ও মডার্ন পোর্ট্রেট
মূল চরিত্রগত পার্থক্য। কোন ধরণের পোর্ট্রেট কী প্রয়োজনে ব্যবহার হয়। দু ধরণের চরিত্রের মিশ্রণের প্রয়োজন ও উপায়।
ইমেজ রিটাচিং ও পোস্টপ্রসেস
আলো ও রঙ কারেকশান। ফেস রিটাচিং - ফ্রিকোয়েন্সি সেপারেশান। ফোটোশপ ও লাইটরুম।
বিখ্যাত পোর্ট্রেট বিশ্লেষণ
ক্ল্যাসিক থেকে আধুনিক যুগের বিভিন্ন বিখ্যাত ফোটোগ্রাফারদের কাজের ধরণ ও প্রকৃতি বিশ্লেষণ।
অংশগ্রহণকারীদের ছবির রিভিউ
নির্বাচিত ছবির রিভিউ। ব্লগ বা অনলাইন পত্রিকায় প্রকাশের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক ও সাধারণ নিয়মাবলী।
পোর্ট্রেট সিরিজ প্রোজেক্ট
একাধিক ছবি নিয়ে কাজের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক। ফোটোগ্রাফি প্রোজেক্ট ম্যানেজমেন্ট এর ধারণা।
Live Schedule
- Part #1 : 3 Days (26th, 27th & 28th Dec 2024)
- Part #2 : 3 Days (2nd & 3rd Jan 2025)
- Part #3 : 2 Days (7th & 8th Jan 2025
Project Access
Participation to this project requires Upgrade Membership (Monthly/Quarterly/Yearly Level).
This project is not accessible to Baithake Membership.
Project Content
🔵 All About Portrait
About Instructor
aleek
3 Projects
Project Includes
- 8 Modules
- 1 Topic
- 1 Challenge